উইন্ডোজের সফটওয়্যার তৈরির রহস্য - আজই জানুন

আমরা অনেকেই উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করি এবং এতে বিভিন্ন ধরণের সফটওয়্যার এবং গেমস ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অধিকাংশ মানুষেরাই জানিনা কিভাবে এসকল সফটওয়্যার তৈরি করা হয়ে থাকে। অনেকেই হয়তো মনে করেন যে এসকল সফটওয়্যার ফ্যাক্টরি বা ইন্ডাস্ট্রিতে তৈরি করা হয়। ব্যপারটা তেমন না। আসলে আপনি চাইলেই আপনার নিজের কম্পিউটারে আপনার সফটওয়্যার তৈরি করতে পারবেন। চলুন দেখে নেয়া যাক,

 
 সফটওয়্যার তৈরি করার জন্য আপনার জানা দরকার প্রোগ্রামিং। তবে ভয় পাবেন না। মানুষ প্রোগ্রামিংকে যেরম কঠিন বিষয় হিসেবে উপস্থাপন করে আসলে প্রোগ্রামিং কখোনই ততটা কঠিন বিষয় না। আর বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ রয়েছে যেমন:- সি, সি++, ভিজুয়াল বেসিক, জাভা, পাইথন। এগুলোর সবগুলো উইন্ডোজ প্রোগ্রামিং এর জন্য সমান না। এর মধ্যে সবচেয়ে ভালো হয় ভিজুয়াল বেসিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি। এটি দিয়ে ছবিতে দেখানো উপায়ে নিজের সফটওয়্যার ডিজাইন করা যায় এবং সেই সাথে প্রোগ্রামিং কোড জুড়ে দিয়ে সফটওয়্যার তৈরি করা যায়। এখন প্রশ্ন করতে পারেন কী কী সফটওয়্যার তৈরি করা যায়। এটার সংখ্যা সীমাহীন। আপনার কল্পনায় যে যে সফটওয়্যারের কথা আসতে পারে, তাই তৈরি করা যায়।

কোথা হতে শিখব?

এটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। প্রোগ্রামিং এর উপর বাংলায় কন্টেন্টের পরিমাণ খুব বেশি নেই বললেই চলে। তবুও তাই বলে থেমে থাকলে তো চলবে না। এই ব্লগে আমি চেষ্টা করেছি ভিজুয়াল বেসিক ৬ এর উপর কিছু টিউটোরিয়াল দেয়ার। এই লিংক এ গেলে টিউটোরিয়ালটি পাওয়া যাবে।

কিছু বইয়ের নাম

সবার জন্য ভিজুয়াল বেসিক ৬ - মো: কামারুজ্জামান নিটন
 

 ভিজুয়াল বেসিক - মাহবুবুর রহমান

 
 যেভাবেই হোক। শিখে ফেলুন নিজে নিজে সফটওয়্যার তৈরি করা। আপনার যাত্রায় আপনাকে স্বাগতম। এটা বড়দের জন্য না। সবার জন্য(ছোটবেলা থেকে করলে বেশি ভালো হয়)

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

উইন্ডোজ সফটওয়্যার তৈরি(ভিজুয়াল বেসিক ৬)

ঘূর্ণন

দাবা খেলায় প্রতিরক্ষার নিয়ম, এটা জানলে আপনার রেটিং ৫০০ ছাড়াবে নিশ্চিত।