টুলবক্সের ব্যবহার

আমরা শুরুতে ব্লাঙ্ক সফটওয়্যার তৈরি করলাম। এরপর প্রোপার্টিজ উইন্ডো ব্যবহার করলাম। কিন্তু এখন পর্যন্ত আমাদের ফর্ম খালি রয়ে গিয়েছে। একটা ফর্মে অনেক কিছু থাকে। যেমন উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে অনেকগুলো বাটন থাকে, একটা পিকচারবক্স থাকে যেখানে ভিডিও দেখানো হয়। এগুলোকে কন্ট্রোল(Control) বলে। আমরাও তো আমাদের ফর্ম এ কন্ট্রোল যোগ করতে চাই। নাহলে আমাদের এই সফটওয়্যারের কোন মূল্য নেই। আর এ কাজের জন্যই ভিজুয়াল বেসিকে রয়েছে টুলবক্স। ফর্ম ডিজাইনারের বাম পাশেই রয়েছে টুলবক্স। এটির ছবি নিচের মত,




এখানে আমরা বিভিন্ন ধরণের কন্ট্রোল দেখতে পাচ্ছি। এর মধ্যে রয়েছে লেবেল, বাটন, টেক্সটবক্স, ইমেজ, পিকচারবক্স, চেকবক্স, ফ্রেম, রেডিও বাটন, কম্বোবক্স ড্রপডাউন, লিস্টবক্স, স্ক্রলবার, টাইমার, ড্রাইভভিউ, ফাইলভিউ, ডিরেক্টরি ভিউ, শেপ, লাইন ইত্যাদি। মজার ব্যপার হলো আরো কন্ট্রোল এতে যোগ করা যায়। ইন্টারনেটে অসংখ্য কন্ট্রোল রয়েছে যেগুলো .ocx এবং .dll ফাইল আকারে পাওয়া যায়। এখন আমরা দেখি কিভাবে একটা কন্ট্রোল ফর্ম এ তৈরি করা যায়। প্রথমে কি কন্ট্রোল নিবেন তা টুলবক্স হতে সিলেক্ট করুন। আমার সবচেয়ে প্রিয় কন্ট্রোল বাটন, তাই আমি এটার উপর ক্লিক করলাম(ধাপ ১)। এরপর ফর্ম ডিজাইনারের ফর্মের উপর ড্রাগ করে আমি বাটনটা রাখলাম যেটা অনেকটা পেইন্ট বা ফটোশপে রেক্টাংগেল আঁকার মত(ধাপ ২)। এই ধাপ দুটি নিচে চিত্রের মাধ্যমে দেখানো হলো।
ধাপ ২

  
ধাপ ১
 

 ধাপগুলো কমপ্লিট করার পর ফলাফলস্বরূপ নিচের মত বাটন তৈরি হলো।
 কিভাবে টুলবক্স ব্যবহার করে কন্ট্রোল ডিজাইন করতে আশা করি বুঝতে পেরেছেন। এখন কিছু হোমওয়ার্ক।

হোমওয়ার্ক:

  • প্রোপার্টিজ উইন্ডোর সাহায্যে বাটনটির ক্যাপশন পরিবর্তন করুন।
  • .EXE ফাইল তৈরি করে নিজে চালিয়ে দেখুন
ভেবে দেখুন। আপনি মাত্র যাই বানালেন না কেন? কখনো কি ভাবতে পেরেছেন এটি বানাতে পারবেন। নিশ্চয়ই না। এখন হয়তো আপনার নিজের প্রতি অবিশ্বাস হচ্ছে। এইভাবে টিউটোরিয়ালগুলো কমপ্লিট করে ফেলুন। ইনশাআল্লাহ যেকোন ধরণের সফটওয়্যার তৈরি করতে পারবেন।

লেভেল আপ ! !! !!!
ক্লাস টুতে উঠলেন। ফাইভে উঠতে আর মাত্র দুই বছর(কত বছর তা আপনিই ভালো জানেন)।

আশা করি ভালোমত টিউটোরিয়ালগুলো কমপ্লিট করে এসেছেন। এবার সূচিতে গিয়ে পরের টিউটোরিয়ালগুলোও কমপ্লিট করুন।  

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

উইন্ডোজ সফটওয়্যার তৈরি(ভিজুয়াল বেসিক ৬)

ঘূর্ণন

দাবা খেলায় প্রতিরক্ষার নিয়ম, এটা জানলে আপনার রেটিং ৫০০ ছাড়াবে নিশ্চিত।