প্রথম সফটওয়্যার তৈরি করে দুনিয়াকে স্বাগতম জানাও

এর আগের টিউটোরিয়ালে আমরা দেখেছিলাম কিভাবে ভিজুয়াল বেসিক ৬ ইনস্টল করতে হয়। এখন আমরা ঝটপট একটা সফটওয়্যার তৈরি করে ফেলব। সাথে এই সফটওয়্যার এর .EXE ফাইল তৈরি করাও দেখব। এর জন্য ভিজুয়াল বেসিক চালু করতে হবে। ভিজুয়াল বেসিক চালু করার পর নিচের মত একটা ছবি আমরা দেখতে পাব,
এখানে আমাদের জিজ্ঞাসা করছে যে আমরা কী ধরণের সফটওয়্যার বানাতে চাই। আমরা সাধারণত যেসকল সফটওয়্যার ও গেমস ব্যবহার করে থাকি সেগুলোকে Standard EXE বলে। এখানে আরো অপশন(ActiveX EXE, ActiveX DLL, ActiveX Control) ইত্যাদি রয়েছে। আপাতত আমাদের এগুলো নিয়ে মাথা না ঘামালেই চলবে। পরে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ। এখন Standard EXE সিলেক্টেড থাকা অবস্থায় Open বাটনে ক্লিক করুন। তাহলে রঙ, তুলি, ক্যানভাস সয় সামনে হাজির হবে। নিচের চিত্রের মত,
 
এখন মাঝখানে যেই উইন্ডোটা দেখতে পাচ্ছেন (Form1 লেখা) সেটা আসলে উইন্ডো না, উইন্ডোর ডিজাইন। (ভিজুয়াল বেসিকের ভাষায় উইন্ডোকে ফর্ম বলে) এখন এই যে উইন্ডোর ডিজাইন এইটাই আপনার সফটওয়্যার এর মেইন উইন্ডো হিসেবে কাজ করবে। মানে, সফটওয়্যার চালু করলেই এই উইন্ডোটি দেখা যাবে। এখন দেখাই যাচ্ছে যে একটি ব্লাঙ্ক উইন্ডো ডিজাইন করা আছে। তো, আমরা এ টিউটোরিয়াল যতটুকু পারা যায় সহজ রাখার জন্য ডিজাইনে কোনোরূপ পরিবর্তন করতে চাচ্ছি না। অর্থাৎ যা বানানো আছে আমরা তাই সফটওয়্যার হিসেবে ব্যবহার করব। এখন কথা হলো, আমরা এই সফটওয়্যারটি চালু করব কিভাবে? খুব সোজা চালু করতে হলে মেনুবার হতে Run -> Start অথবা F5 কী অথবা নিচের ছবিতে দেখানো বোতামে ক্লিক করতে হবে(যেকোন একটা করলেই চলবে। কাজ সম্পূর্ণ একই)
যেভাবেই হোক সফটওয়্যারটি চালু করুন। চালু হওয়াল পর আপনার সফটওয়্যার রেডি। নিচের মত, আপনার সফটওয়্যার হবে,

.EXE এক্সেকিউটেবল ফাইল তৈরি করা 

এখন কথা হলো সফটওয়্যার তো তৈরি করলাম। কিন্তু এ সফটওয়্যার মানুষ ব্যবহার করবে কিভাবে? আপনি ভিজুয়াল বেসিকে প্রোজেক্ট তৈরি করে সেভ করবেন আর যে চালাবে সে ভিজুয়াল বেসিক ইনস্টল করে সেখানে আপনার প্রোজেক্ট ওপেন করে রান করে সফটওয়্যার চালাবে এমন তো হতে পারে না? তাহলে উপায় কী? এক্সেকিউটেবল ফাইল(.EXE) তৈরি করা। আমি জানি, যারা এই পোস্টটি পড়বেন, অনেকেরই লোভ হবে কিভাবে এক্সেকিউটেবল ফাইল তৈরি করা যায়। যাই হোক কধা না বাড়িয়ে চলুন দেখে নিই কিভাবে এটি তৈরি করতে হয়।
১. মেনুবার হতে File -> Make Project1.exe .. ক্লিক করুন(আমরা প্রোজেক্ট সেভ করিনি তাই নাম Project1 দেখাচ্ছে)। নিচের চিত্রের মত।
২. যেখানে যে নামে ফাইল সেভ করবেন, সেইখানে সেই নামে ফাইল সেভ করুন(এখানে এক্সটেনশন অবশ্যই *.exe হতে হবে)
৩. ফাইল তৈরি হলে সেখানে গিয়ে চালান।

লেভেল আপ ! !! !!!
ভিজুয়াল বেসিকের কিন্ডারগার্টেন পাশ করলেন। এখন প্রাইমারি স্কুল এ ওঠার পালা।

সূচিতে গিয়ে পরবর্তী টিউটোরিয়ালটা তাহলে করুন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

উইন্ডোজ সফটওয়্যার তৈরি(ভিজুয়াল বেসিক ৬)

ঘূর্ণন

দাবা খেলায় প্রতিরক্ষার নিয়ম, এটা জানলে আপনার রেটিং ৫০০ ছাড়াবে নিশ্চিত।