আমরা এই টিউটোরিয়াল এ শিখব কিভাবে অ্যান্ড্রয়েড এ অ্যাপ তৈরি করব। এর জন্য আমাদের একটি মোবাইল ছাড়া আর কিছুই লাগবে না। নিচের প্রতিটি টিউটোরিয়াল স্টেপ বাই স্টেপ কমপ্লিট করলেই হবে।
আমরা আমাদের ল্যাপটপ, কম্পিউটারে অনেক সফটওয়্যার, গেমস ইত্যাদি চালিয়ে থাকি। আমাদেরও অনেক সময় এরকম সফটওয়্যার ও গেমস তৈরি করতে ইচ্ছা করে। অথচ আমরা বেশিরভাগই মনে করি যে, এসব সফটওয়্যার তৈরি করার জন্য প্রয়োজন ফ্যাক্টরি, ইন্ডাস্ট্রি ইত্যাদি। এ ধারণা সম্পূর্ণ ভূল। এর জন্য শুধু আপনার কম্পিউটার বা ল্যাপটপই যধেষ্ট। ভিজুয়াল বেসিক ব্যবহার করেই আমরা সফটওয়্যার তৈরি করতে পারি। এর জন্য নিচের টিউটোরিয়ালগুলো একে একে কমপ্লিট করলেই চলবে। ভিজুয়াল বেসিক পরিবেশের সাথে খাপ খাওয়ানো ভিজুয়াল বেসিক ৬ ইনস্টল করা । প্রথম সফটওয়্যার তৈরি করে দুনিয়াকে স্বাগতম জানাও । প্রোপার্টিজ উইন্ডোর ব্যবহার । টুলবক্সের ব্যবহার । প্রোজেক্ট এক্সপ্লোরার উইন্ডোর ব্যয়হার । প্রোগ্রামিং-এর শুরু ইভেন্ট ও এর ব্যবহার । প্রোগ্রামিং কোডের সাহায্যে ফর্মের বা কন্ট্রোলের প্রোপার্টি এক্সেস করা । ভেরিয়েবল কী ?
সরাসরি দেশের মানুষের স্বার্থে ফান্ডামেন্টালস অব ফিজিক্স এর অধ্যায়কে বাংলায় অনুবাদ করা হয়েছে। প্রধান আইডিয়াগুলো কোন দৃৃঢ় বস্তুর (রিজিড বডি) ঘূর্ণনের জন্য আমরা একটি ঘূর্ণন অক্ষ ধরে নেই এবং একটি রেফারেন্স হিসেবে ঘূর্ণন অক্ষের উপর লম্ব একটি রেখা ধরে নেই যেটি বস্তুটির সাথে ঘোরে। আমরা কৌণিক অবস্থান $\theta$ ধরে নেই, যা হলো একটি ফিক্সড দিকের সাথে ওই রেখার কৌণিক মাপ। যদি এটাকে রেডিয়ানে মাপা হয়, আমরা বলতে পারি, $$\theta=\frac{s}{r}$$ যেখানে $s$ হচ্ছে $r$ ব্যাসার্ধবিশিষ্ট বৃত্তাকার পথের বৃত্তকলা (আর্ক) এর দৈর্ঘ্য। রেডিয়ান, ডিগ্রি আর ঘূর্ণন সংখ্যা (rev) নিম্নলিখিত রূপে সম্পর্কিত, $$360^{\circ}=1 \text{ } \mathrm{rev}=2\pi \text{ } \mathrm{rad}$$ কোন দৃঢ় বস্তুর ঘূর্ণনের ফলে কৌণিক অবস্থান যদি $\theta_1$ থেকে $\theta_2$ তে যায়, তাহলে তার কৌণিক সরণ (অ্যাংগুলার ডিসপ্লেসমেন্ট) হবে, $$\Delta\theta = \theta_2 - \theta_1$$ যদি কোন দৃঢ় বস্তুর যদি $\Delta t$ সময়ের ব্যবধানে $\Delta\theta$ পরিমাণ কৌণিক সরণ ঘটে তাহলে সেই সময় ব্যবধানের জন্য বস্তুটির গড় কৌণিক বেগ হবে $\omega_{avg}$, $$\omega_{avg} = \frac{\De
দাবা খেলার দ্বিতীয় টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। আজকে আমি দাবা খেলায় নবীনরা যে ভূল করে থাকে তার মধ্যে সাধারণ একটি ভূল আপনাদের দেখাব। সেটি হলো ঘুটি প্রতিরক্ষা না করা। তার আগে আনপ্রোটেক্টেড পিস বা প্রতিরক্ষা করা হয়নি এমন ঘুটির সংজ্ঞা জানি। অনিরাপদ ঘুটি আপনার খেলার যেকোন অবস্থায় বোর্ডে এমন কোন ঘুটি রয়েছে যা আপনার প্রতিপক্ষ যদি খেয়ে ফেলে তাহলে আপনি কোন বদলা নিতে পারবেন না। এমন ঘুটিই হলো অনিরাপদ ঘুটি। যেমন নিচের ছবিটির দিকে খেয়াল করুন, এখানে একটি অনিরাপদ ঘুটি রয়েছে। আপনি কি তা দেখতে পাচ্ছেন? যদি দেখতে পারেন, অভিনন্দন। f6 এর কালো ঘোড়াটি e4 এর সাদা সৈন্যকে খেয়ে ফেলতে পারে এবং সাদা বিনিময়ে কোন প্রতিশোধই গ্রহণ করতে পারে না। সুতরাং এখানে e4 এর সৈন্যটি একটি অনিরাপদ ঘুটি। হ্যা, যদি কালো ঘোড়াটা এমন কোন ঘরে থাকত যেখান থেকে সৈন্যটিকে খাওয়া যেত না, তখনও সৈন্যটি অনিরাপদ ঘুটি হিসেবেই বিবেচিত হত। মূল কথা কোনভাবে কোন ঘুটিকে খাওয়া গেলে প্রতিপক্ষ যদি বদলা না নিতে পারে তখন ওই ঘুটি অনিরাপদ ঘুটি। আপনার করণীয় প্রতিটি চাল দেয়ার আগে দেখবেন বোর্ডে কোন অনিরাপদ ঘুটি আছে কিনা। থাকলে সেটাকে আগে নিরাপদ করবেন যাতে পরবর্
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন