দাবা খেলায় প্রতিরক্ষার নিয়ম, এটা জানলে আপনার রেটিং ৫০০ ছাড়াবে নিশ্চিত।

 দাবা খেলার দ্বিতীয় টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। আজকে আমি দাবা খেলায় নবীনরা যে ভূল করে থাকে তার মধ্যে সাধারণ একটি ভূল আপনাদের দেখাব। সেটি হলো ঘুটি প্রতিরক্ষা না করা। তার আগে আনপ্রোটেক্টেড পিস বা প্রতিরক্ষা করা হয়নি এমন ঘুটির সংজ্ঞা জানি।


অনিরাপদ ঘুটি

আপনার খেলার যেকোন অবস্থায় বোর্ডে এমন কোন ঘুটি রয়েছে যা আপনার প্রতিপক্ষ যদি খেয়ে ফেলে তাহলে আপনি কোন বদলা নিতে পারবেন না। এমন ঘুটিই হলো অনিরাপদ ঘুটি। যেমন নিচের ছবিটির দিকে খেয়াল করুন,
এখানে একটি অনিরাপদ ঘুটি রয়েছে। আপনি কি তা দেখতে পাচ্ছেন? যদি দেখতে পারেন, অভিনন্দন। f6 এর কালো ঘোড়াটি e4 এর সাদা সৈন্যকে খেয়ে ফেলতে পারে এবং সাদা বিনিময়ে কোন প্রতিশোধই গ্রহণ করতে পারে না। সুতরাং এখানে e4 এর সৈন্যটি একটি অনিরাপদ ঘুটি। হ্যা, যদি কালো ঘোড়াটা এমন কোন ঘরে থাকত যেখান থেকে সৈন্যটিকে খাওয়া যেত না, তখনও সৈন্যটি অনিরাপদ ঘুটি হিসেবেই বিবেচিত হত। মূল কথা কোনভাবে কোন ঘুটিকে খাওয়া গেলে প্রতিপক্ষ যদি বদলা না নিতে পারে তখন ওই ঘুটি অনিরাপদ ঘুটি।

আপনার করণীয়

প্রতিটি চাল দেয়ার আগে দেখবেন বোর্ডে কোন অনিরাপদ ঘুটি আছে কিনা। থাকলে সেটাকে আগে নিরাপদ করবেন যাতে পরবর্তী চালে বদলা নেয়া যায়। যেমন উপরের ক্ষেত্রে আপনি d3 চাল দিলে আপনি বদলা নিতে পারতেন (Ne4 dxe4)। প্রতিটি চাল দেয়ার সময় যদি আপনি আপনার ঘুটিকে সুরক্ষিত করেন আমি চ্যালেঞ্জ করে বলতে পারি আপনি আগের থেকে উন্নতি করবেন। আপনি যদি চেস ডটকম বা অনলাইন কোন সাইটে খেলে থাকেন তাহলে আপনার আগের খেলাগুলো দেখুন। হয়তো দেখবেন আপনি প্রতিটি খেলাতেই অনেকগুলো গুটি অনিরাপদ রেখেছেন আর আপনার প্রতিপক্ষ সেগুলো খাওয়ার সুযোগ পেয়েছে এবং সেগুলো খেয়েছে। পরবর্তী সময় থেকে যদি আর এই ভূল না করেন আপনি নিশ্চয়ই আপনার রেটিং এর উন্নতি দেখবেন আর অবশ্যই তা ৫০০+ হবে আমি বললাম।

পরবর্তী টিউটোরিয়ালে বিভিন্ন ঘুটির মান বা মূল্য নিয়ে আলোচনা করব।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

উইন্ডোজ সফটওয়্যার তৈরি(ভিজুয়াল বেসিক ৬)

ঘূর্ণন

দাবা বোর্ডের নোটেশনের মৌলিক ধারণা