১৪ টি চমৎকার জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি যা ২০২০ সালে আপনার অবশ্যই জানা দরকার

১৪ টি চমৎকার জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি যা ২০২০ আপনার অবশ্যই জানা দরকার

আমরা অনেকেই ওয়েসাইট ডেভেলপমেন্ট করে থাকি। যারা কমবেশি ওয়েবসাইট করেছি তারা জানি যে এইচ টি এম এল মার্কাপ ল্যাংগুয়েজের পাশাপাশি ওয়েবের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হলো জাভাস্ক্রিপ্ট। বিভিন্ন জাভাস্ক্রিপ্ট লাইব্রেরির সাহায্যে আমাদের সময় অনেক বাঁচানো যায়। তাই গাড়ি বানাতে হলে চাকা বানানোর থেকে কেনা যেমন ভালো, তেমনি সময় বাচানোর জন্য এসকল জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করাও তেমনি ভালো। তবে এই লাইব্রেরিগুলো চাকার মত টাকা দিয়ে কেনা লাগবে না। এগুলোর সব ফ্রি। তো এককথায় এসব লাইব্রেরিগুলো যে সুবিধা দিচ্ছে:
  • সময় বাচাচ্ছে।
  • কোড সুন্দর ও পরিষ্কার করছে।
  • কোড ছোট করছে।
  • আপনাকে সহজেই বড় বড় অ্যপ তৈরি করার সুযোগ দিচ্ছে।
তো কথা না বাড়িয়ে শুরু করে দেয়া যাক এই লাইব্রেরিগুলোর কথা আলোচনা।

#১ ReactJS (রিঅ্যাক্ট জেএস)

react-js

লিংক: https://reactjs.org/
ReactJS হলো ফেসবুকের তৈরি ইউজার ইন্টারফেস তৈরি করার প্রক্রিয়া সহজ করার জন্য জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি। এটার সাহায্যে খুব সহজেই ইন্টারেক্টিভ ইউজার ইন্টারফেস তৈরি করা যায়। এছাড়া কম্পোনেন্ট ভিত্তিক হওয়ায় বার বার ব্যবহারযোগ্য কম্পোনেন্ট তৈরি করা যায়। ইন্টারনেটে এর অসংখ্য কম্পোনেন্ট ডাউনলোড করে ব্যবহার করা যায়। রিঅ্যাক্ট অ্যাজাক্স ভিত্তিক ওয়েবসাইট তৈরির জন্য খুবই ভালো। রিঅ্যাক্ট একবার শিখলে তা যেকোন ব্যাকেন্ড প্রোগ্রামিং ল্যাংগুয়েজের সাথে ব্যবহার করা যায়। রিঅ্যাক্টে কোন কম্পোনেন্ট এর স্টেট এবং প্রোপার্টি থাকে। স্টেট চেঞ্জ হলেও সাথে সাথে সেই অনুযায়ী রেন্ডার হয়। আর প্রোপার্টি চেঞ্জ শুধু শুরুতেই করা যায়। ২০২০ সালে এটি সবচেয়ে প্রথম অবস্থানে রয়েছে।

#২ PDF.JS (পিডিএফ .জেএস)


আমরা মাঝে মাঝেই আমাদের ওয়েবসাইটগুলোতে পিডিএফ ফাইলসমূহ দেখাতে চাই। কিন্তু যখন পিডিএফ এর লিংকে ক্লিক করা হয় তখন তা সাধারণত আনসাপোর্টেড ব্রাউজারে না দেখিয়ে বরং ডাউনলোড হওয়া শুরু হয়ে যায়। কিন্তু আমরা মোজিলার তৈরি পিডিএফ জেএস লাইব্রেরি ব্যবহার করে সে ইচ্ছা সহজেই পূর্ণ করতে পারি। মোজিলার তৈরি হলেও এটা যেকোন ওয়েব ব্রাউজারে দেখা যাবে।

#৩ PhaserJS (ফেজার জেএস)


লিংক: https://phaser.io/
গেম তৈরি করা কারই না শখ। ফেজার জে এস ওয়েবে গেম তৈরি করা অনেক সহজ করে দিয়েছে। এটি WebGL এর মাধ্যমে কাজ করে তাই অনেক ফাস্ট। এর মাধ্যমে আপনি গেমের স্প্রাইট রেন্ডারিং, ফিজিক্স, কলিশন ডিটেকশন এসকল কাজের বিস্তারিত না জেনেই সহজেই তা সম্পন্ন করতে পারবেন। ফেজারের সাহায্যে তৈরি গেম ওয়েবে চালানো যায় এবং এই লাইব্রেরি অনলাইন গেম তৈরি করার জন্য বিখ্যাত। ফেজারের মাধ্যমে ফেসবুক গেমরুমের গেমও সহজে তৈরি করা যায়। তবে ফেজারের একটা সীমাবদ্ধতা রয়েছে যে এটা শুধুমাত্র দ্বিমাত্রিক গেম তৈরিতে সাহায্য করে।

#৪ Quill (কুইল)


লিংক: http://quilljs.com/
কুইলের সাহায্যে আপনি সহজেই আপনার ওয়েবসাইটে রিচ-টেক্সট-এডিটর যা ওয়ার্ড প্রসেসিং এ সাহায্য করবে এবং তার মূল ডাটা এইচ টি এম এল ই থাকবে। এর সাহায্যে আপনি সহজেই আপনার সাইটে বা ব্লগে পোস্ট করার অপশন দিতে পারবেন। এতে লেখা বোল্ড, ইটালিক, আন্ডারলাইন করার অপশন তো রয়েছেই এছাড়া আরো অনেক অপশন রয়েছে।

#৫ Parsley.js (পার্সলে জেএস)


লিংক: http://parsleyjs.org/
এটি একটি চমৎকার ফর্ম ভ্যালিডেশন জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি। যদিও এটি একটি জাভাস্ক্রিপট লাইব্রেরি তবুও এটি ব্যবহার করার জন্য আপনার এক লাইন জাভাস্ক্রিপ্টও লেখার কোন দরকার নেই। শুধু এইচ টি এম এল লিখলেই চলবে। ফর্ম ভ্যালিডেশন মানে হলো আপনি যখন কোন ফর্মে ডাটা ইনপুট নিবেন তখন চেক করবেন যে এই ডাটা সঠিক হলো কিনা। যেমন দুইটা টেক্সট ইনপুটের পাসওয়ার্ড মিলল কিনা। ইউজারনেম ঠিক হলো কিনা। ঠিক ই-মেইল ঠিকানা হলো কিনা ইত্যাদি। তবে এই জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহারের জন্য আপনার জেকুয়েরি জাভাস্ক্রিপ্ট লাইব্রেরিও পাশাপাশি ইনক্লিউড করে নিতে হবে(জ্বি, আপনার জেকুয়েরি জানারও প্রয়োজন নেই)।

#৬ Fine Uploader (ফাইন আপলোডার)



এটি একটি ফাইল আপলোডিং লাইব্রেরি। আপনি হয়তো ভাবছেন এইচ টি এম এলে তো এমনিতেই ফাইল আপলোড করা যায়। এর জন্য আলাদা জাভাস্ক্রিপ্ট লাইব্রেরির দরকারটা কী? আসলে এটা ফাইল আপলোডের কাজ সহজ করার জন্য এমন একটা লাইব্রেরি যা আপনার ওয়েবসাইটে একাধিক ফাইল আপলোড করা, প্রোগ্রেস বার, ড্রাগ আর ড্রপ সাপোর্ট করে। এই লাইব্রেরিটি সম্পূর্ণ ওপেন সোর্স আর এটা এখন আর এই প্রোজেক্ট আপডেট করা হয়না অর্থাৎ এর কাজ বন্ধ। তবুও এটি একটি অসাধারণ লাইব্রেরি।

#৭ MathJax (ম্যাথজাক্স)

এটি খুবই সুন্দর একটা জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি যার সাহায্যে আপনি আপনার ওয়েবসাইটে গণিতের সূত্র লিখতে পারবেন। এটা যেকোন ব্রাউজারে কাজ করবে। আর এই ব্লগেও এই স্ক্রিপ্ট ইনক্লিউড করা আছে। যেমন ধরুন আমি \$\$c^2 = a^2 + b^2\$\$ লিখলে তা নিচের মত ম্যাথ ফর্মূলা লিখে দিবে। 
$$c^2 = a^2 + b^2$$
এই লাইব্রেরি ব্যবহার করার জন্য আপনার জাভাস্ক্রিপ্ট বা এইচ টি এম এল কোনটাই ভালোমত জানার প্রয়োজন নেই। আপনি আপনার ব্লগ বা সোশিয়াল সাইটের জন্য এই লাইব্রেরিটি ব্যবহার করতে পারেন। এতে যে কেউ তার পোস্ট বা কনটেন্টে গণিতের সূত্র সহজেই লিখতে পারবে।

#৮ Intro.JS (ইন্ট্রো জেএস)



এটিও একটি চমৎকার জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি। আপনি আপনার ওয়েবসাইট তৈরি করার পর তার বিভিন্ন অংশের সাথে ব্যবহারকারীকে ইন্টারেক্টিভলি পরিচিত করে তোলার জন্য এটি খুবই কার্যকরী একটি উপায়। এর মাধ্যমে আপনি "Got It", "Skip" ইত্যাদি লেখা দিয়ে দ্রুতই ব্যবহারকারীকে আপনার ওয়েবসাইটের সাথে পরিচিত করে তুলতে পারবেন। এই ধরণের জিনিস ওয়েবসাইটে যুক্ত করলে ব্যবহারকারী আপনার ওয়েবসাইট ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করবে।

#৯ PDFKit (পিডিএফ কিট)


লিংক: http://pdfkit.org/
আমরা পিডিএফ জেএস লাইব্রেরিতে দেখেছিলাম কিভাবে ওয়েবসাইটে পিডিএফ ফাইলে শো করানো যায়। কিন্তু এবারের লাইব্রেরির কাজটা ভিন্ন। এটার সাহায্যে ওয়েবসাইটে প্রোগ্রামিং এর সাহায্যে পিডিএফ ফাইল জেনারেট করা যায়। এর মাধ্যমে আপনি হয়তো কোন স্কুলের ফলাফলশীট বা কোন কোম্পানির বিলের মানি রিসিপ্ট তৈরি করতে পারবেন। এই লাইব্রেরির সাহায্যে মাল্টিপেজ এবং জটিল পিডিএফ ফাইল ও জেনারেট করা সম্ভব।

#১০ Tribute (ট্রিবিউট)


আমরা বিভিন্ন সামাজিক ওয়েবসাইট চালানোর সময় অনেকসময়ই @ চিহ্নটি দ্বারা মানুষকে সম্বোধন করে থাকি। এই ফিচারটিই আপনার ওয়েবসাইটে সহজে যুক্ত করতে পারবেন ট্রিবিউট জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে। এধরণের লাইব্রেরিকে মেনশন ইঞ্জিন বলে।

#১১ Emojify.js (ইমোজিফাই জেএস)


আমরা সবাই কমবেশি ইমোজির সাথে পরিচিত। ইমোজি হলো :) লেখা থেকে পরিণত হওয়া কিছু হাসির বা ইমোশোনের ছবি। জাভাস্ক্রিপ্টে আপনার নিজের ইমোজি প্রসেসর বানাতে গেলে কোডিং সহজ হলেও বিভিন্ন লেখার জন্য বিভিন্ন ইমোজির ডাটা এন্ট্রি করতে গেলে জান বের হয়ে যাবে। তাই নিজে নিজে নতুন লাইব্রেরি না বানানোর চেয়ে বরং এই ওপেন সোর্স লাইব্রেরিটিই ব্যবহার করুন।

#১২ Qrcodejs (কিউ আর কোড জেএস)


আজকাল কোনকিছু হাতে লিখে  এন্ট্রি করার চেয়ে কিউ আর কোডে এন্ট্রি করা ট্রেডিশন হয়ে দাঁড়িয়েছে। কারণ হাতে হাতে লেখা যেমন সময়সাপেক্ষ তেমনি ভূল হওয়ার সম্ভাবনাও অনেক বেশি। অন্যদিকে কিউ আর কোড শুধু মোবাইল বা স্ক্যানারের ক্যামেরা দিয়ে স্ক্যান করলেই হলো। তাই এখন বিকাশসহ অনেক প্রতিষ্ঠান কিউ আর কোড ব্যবহার করছে। মজার কথা হলো কিউ আর কোড জাভাস্ক্রিপ্টে খুব সহজেই জেনারেট করা যায় কিউ আর কোড জে এস লাইব্রেরি দিয়ে। 

#১৩ Electron (ইলেক্ট্রন)


যদিও এটি একটি জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি তবুও এটি ওয়েবে ব্যবহারের জন্য নয়। এটির সাহায্যে আপনি খুব সহজেই ক্রস প্লাটফর্ম ডেস্কটপ অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। অর্থাৎ এই অ্যপ্লিকেশন জানাশোনা প্রায় সকল ডেস্কটপ অপারেটিং সিস্টেমে চলবে (যেমন: উইন্ডোজ, লিনাক্স, ম্যাক, ফ্রি বিএস ডি)। মাইক্রোসফটের টেক্সট এডিটর ভিজুয়াল স্টুডিও কোড(ভিজুয়াল স্টুডিও কোড আর ভিজুয়াল স্টুডিও ভিন্ন সফটওয়্যার) ইলেক্ট্রন দিয়ে তৈরি।

#১৪ Faker.js (ফেকার জেএস)


এই জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে আপনি প্রচুর পরিমাণ নকল তথ্য তৈরি করতে পারবেন। এই লাইব্রের সাধারণত উদাহরণস্বরূপ নকল তথ্য তৈরিতে সাহায্য করে। এতে কারোর গোপণীয়তা ও তথ্য প্রকাশিত হয় না এবং উদাহরণস্বরূপ কিছু তথ্যও প্রদর্শন করা যায়। এসব তথ্য হতে পারে নাম, ঠিকানা, ক্রেডিট কার্ড ইত্যাদি। কিন্তু এগুলো কখোনই কারো ব্যক্তিগত তথ্যের সাথে মিলে না।


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

উইন্ডোজ সফটওয়্যার তৈরি(ভিজুয়াল বেসিক ৬)

ঘূর্ণন

দাবা বোর্ডের নোটেশনের মৌলিক ধারণা